পাইকগাছায় যথাযথ মর্যাদায় মহান বিজয় দিবস পালিত

শাহরিয়ার কবির, পাইকগাছা (খুলনা) প্রতিনিধি: পাইকগাছায় যথাযথ মর্যাদায় মহান বিজয় দিবস পালিত হয়েছে। মঙ্গলবার সকাল থেকে উপজেলা প্রশাসন, পৌরসভা, রাজনৈতিকদল, পেশাজীবি, সামাজিক সংগঠনসহ সকল শিক্ষা প্রতিষ্ঠান এ উপলক্ষে নানা কর্মসূচী পালন করেছে।

বাংলাদেশে বিশেষ দিন হিসেবে রাষ্ট্রীয়ভাবে দেশের সর্বত্র পালন করা হয়। প্রতি বছর ১৬ ডিসেম্বর বাংলাদেশে দিনটি বিশেষভাবে পালিত হয়। ১৯৭২ সালের ২২ জানুয়ারি প্রকাশিত এক প্রজ্ঞাপনে এই দিনটিকে বাংলাদেশে জাতীয় দিবস হিসেবে উদযাপন করা হয় এবং সরকারীভাবে এ দিনটিতে ছুটি ঘোষণা করা হয়। ৯ মাস যুদ্ধের পর ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর ঢাকার সোহরাওয়ার্দী উদ্যানে পাকিস্তানী বাহিনীর প্রায় ৯১,৬৩৪ সদস্য বাংলাদেশ ও ভারতের সমন্বয়ে গঠিত যৌথবাহিনীর কাছে আনুষ্ঠানিকভাবে আত্মসমর্পণ করে। এর ফলে পৃথিবীর বুকে বাংলাদেশ নামে একটি নতুন স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্রের অভ্যুদয় ঘটে। ভারতেও এই দিনটি বিজয় দিবস হিসেবে পালিত হয়ে থাকে

উপজেলা নির্বাহী অফিসার এবিএম খালিদ হোসেন সিদ্দিকে নেতৃত্বে সকালে স্মৃতিসৌধে পুস্পমাল্যা অর্পন, জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে কর্মসুচী শুরু হয়। এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, স্থানীয় সংসদ সদ্স্য আলহাজ্ব মোঃ আক্তারুজ্জান বাবু, উপজেলা চেয়ারম্যান আনোয়ার ইকবাল মন্টু, সহকারী কমিশনার (ভুমি) মুহাম্মদ আরাফাতুল আলম, ওসি এজাজ শফী, ওসি তদন্ত মোঃ আশরাফুল আলম। উপজেলা প্রশাসন শিশু কিশুরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করেন।

উপজেলা আওয়ামীলীগের উদ্যোগে সকাল ১০টায় দলীয় কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আনোয়ার ইকবাল মন্টুর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, সমীরন সাধু, শেখ কামরুল হাসান টিপু, আনন্দ মোহন বিশ্বাস, প্রভাষক মঈনুল ইসলাম, জিএম ইকরামুল ইসলাম, যুবনেতা আজিজুল হাকিম, আকরামুল ইসলাম,ছাত্রনেতা পার্থ প্রতীম চক্রবর্ত্তী, মিঠুন দেবনাথ,পৌর ছাত্রনেতা রায়হান পারভেজ রনি প্রমুখ।